আমার বাবা, আমার রিয়েল হিরো!

ফিরোজ কবির:

ছোটবেলা থেকেই সকল হিরো, সুপার হিরোকে পাশ কাটিয়ে আমি শুধু তার মতোই হতে চেয়েছি। যে কিনা, আমার দেখা সবচেয়ে ভালো মানুষ। তিনি হচ্ছেন আমার শ্রদ্ধেয় বাবা। সৎ এবং সত্যবান, চমৎকার এবং চরিত্রবান। আমি গর্বিত তার মতো হবার চেষ্টা করতে পেরে, আমি গর্বিত তার সন্তান হতে পেরে।

সম্ভবত বাবাকে নিয়ে করা এ গর্বটা সব সন্তানেরই অধিকার। আমার বাবা, কোন সেলিব্রেটি বাবা নয়। আমার বাবা, আর আট-দশটা বাবার মতোই সাধারন এক বাবা।প্রতিবছর জুনের তৃতীয় রবিবার বিশ্বের বিভিন্ন দেশে বাবা দিবস পালিত হয়। আমাদের দেশেও আজকাল বেশ ঘটা করেই বাবা দিবস পালিত হয়ে থাকে।

কিন্তু আমার কাছে এটি ব্যতিক্রম। প্রতিবছর জুনের তৃতীয় রবিবার বাবা দিবস না। আমার কাছে প্রতিদিন বাবা দিবস, বাবার প্রতি প্রতিদিনের শ্রদ্ধা ও ভালোবাসা।

বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের জন্য দিনটি বিশেষভাবে উৎসর্গ করা হয়ে থাকে। যদিও বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের জন্য দিনটি বিশেষভাবে উদযাপনের প্রয়োজন হয় না। তার পরেও পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশে এখন বাবা দিবস পালন করা হয়।

তাই বলে এ ধরনের দিবসগুলো যে একেবারেই অপ্রয়োজনীয় তা কিন্তু বলা যাবে না। সন্তানের জন্য বাবার ভালোবাসা সীমাহীন। আমাদের সমাজে অনেক জায়গাতেই দেখা যায় যে বৃদ্ধ বয়সে সন্তানরা তার পিতা-মাতাকে বৃদ্ধাশ্রমে ফেলে আসে। তখন তাদের কঠিন জীবন যাপন করতে হয়।

এখানে মানসিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানসিকতা পরিবর্তন করলে সবকিছু পরিবর্তন করা সম্ভব। অবহেলা হচ্ছে প্রদত্ত পরিস্থিতিতে যত্নের অভাব এবং ইচ্ছাকৃত অসতর্কতা। অবহেলার প্রশ্ন আসে তখনই যখন আপনি পূর্ণ সামর্থ্যবান হওয়া সত্ত্বেও আপনি আপনার পিতা-মাতার প্রতি ছিলেন উদাসীন। পূর্ণ সামর্থ্যবান হওয়া সত্ত্বেও আপনি যদি করেন উপেক্ষা তখন তাকে বলবো অবহেলা। আমার সন্তান যেন থাকে দুধে ভাতে। অন্তরে এই নিবেদন গোটা বিশ্বের মা-বাবার।

কোন কিছুই তো আপনা আপনি দূষিত হয় না। কেউ যদি ধূমপান করে বলে যে সিগারেটের থাকা নিকোটিনের কারণে তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। এখানে ধূমপানের কোন দোষ নেই। বার্ধক্য মানে অসহায়ত্ব একাকীত্ব মৃত্যুভয় ও হাজারো রোগব্যাধির আনাগোনা।

জীবনে যে সময়টাতে আমাদের সবচাইতে বেশি ভালোবাসার মানুষ আমার বাবা-মায়ের বেশি প্রয়োজন হয় আমাদের তখন কেন আমরা আমাদের মানসিকতাকে কবর দিয়ে দূরে ফেলে দিবো তাদের। জীবনের বিনিময়ে হলেও যারা তাদের সন্তানদের ভালোবাসার প্রতি এতটুকু কমতি হতে দেয় না, সেই সোনার পিতা-মাতার প্রতি গভীর শ্রদ্ধা।

বাবা শুধু একজন মানুষ নন, স্রেফ একটি সম্পর্কের নাম নয়। বাবার মাঝে জড়িয়ে আছে বিশালত্বের এক অদ্ভুত মায়াবী প্রকাশ। আমার বাবা অসাধারন এক লালনকর্তা, পালনকর্তা এবং প্রয়োজনের নিরব যোগানদাতা। আসলে সব বাবাই এক শীতল ছায়াদায়ক বৃক্ষ। বৃক্ষ যেমন ছায়া দেয়, ফল দেয়, জ্বালানী দেয়, কাঠ দেয়, দেয় বাঁচার জন্য অক্সিজেন তেমনি বাবাও দেন ছায়া, দেন প্রয়োজনের ফল-জ্বালানী এবং কাঠের যোগান। দেন সমাজে মাথা উচু করে বাঁচার,আত্ম পরিচয়ের অক্সিজেন।

আমার কাছে বাবা মানে বিশালতা আর নিঃস্বার্থ ভালোবাসার ঠিকানা।বাবা মানে নির্ভরতা, শর্তহীন নিরাপত্তা। বাবা শব্দটির মধ্যে বিশালতার ছোঁয়া পাওয়া যায়। পাওয়া যায় নির্ভরতার আলিঙ্গন। বাবা মানে আশ্রয়। বাবা মানে একটি বৃক্ষ। বাবা মানে এক টুকরো ছাদ। মাথার ওপর বিশাল আকাশ। বাবা কখনও সন্তানকে বুঝতে দেন না কীভাবে তিনি তার সন্তানের মুখে অন্ন জোগান দেন।

আজকের বাবা দিবসে, আমি অতি সাধারন হয়েও অসাধারন বাবাকে জানাচ্ছি শুভেচ্ছাপূর্ণ কৃতজ্ঞতা। যিনি শুধু সুশীতল ছায়াই নয় বরং আমাকে দিয়েছেন গর্ব করার পূর্ন অধিকার। মহান রাব্বুল আলামীনের নিকট একটাই চাওয়া।

মহান রাব্বুল আলামিন যেন তোমাকে সুস্থ রাখে। ভালবাসি বাবা তোমাকে, অনেক বেশি ভালোবাসি। তুমিই আমার রিয়েল হিরো, তুমিই আমার পৃথিবী। ভালো থাকুক পৃথিবীর সকল বাবারা।

লেখক: জুনিয়র অফিসার, প্রাইম ব্যাংক লিমিটেড, উত্তরা ব্রাঞ্চ, ঢাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *