করোনা আক্রান্ত ব্যক্তি পাশে আসলে জানিয়ে দেবে অ্যাপ

করোনা ঝুঁকি নির্ণয়ের জন্য আনা কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ সবাইকে ডাউনলোড করে ব্যবহারের অনুরোধ জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বিকেলে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘করোনা ট্রেসার বিডি’ উদ্বোধনের সময় এমন আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য স্মার্টফোনে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করলে ঝুঁকি অনেক কমে যায়। অ্যাপটি স্মার্টফোনে ব্যবহারের সময় আশেপাশে কারা করোনায় আক্রান্ত কিংবা করোনা আক্রান্তদের সংস্পর্শে গেলেন কিনা সেটাও জানা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, এই সময়ে আমরা চাচ্ছি প্রযুক্তিগত সমাধান আনতে। ইতোমধ্যে আমরা প্রযুক্তিগত নানান সমাধান আনতে সক্ষম হয়েছি। করোনা ট্রেসার বিডি এতে যুক্ত সর্বশেষ প্রযুক্তিগত সমাধান।

উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাপটির ব্যবহার সম্পর্কে এক প্রেজেন্টেশন দেন সহজ ডটকমের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির।

তিনি জানান, স্মার্টফোনের ব্লুটুথ অন থাকলে ও জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে অ্যাপসটি জানিয়ে দেবে তিনি করোনা আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা। সেসব তথ্য একটা ডেটাবেইজে থাকবে। এছাড়াও ব্যবহারকারীরা পাবেন বিভিন্ন পরামর্শ। এখন শুধু অ্যান্ড্রয়েডের প্লে স্টোরে (bit.ly/coronatracerbd) পাওয়া যাচ্ছে অ্যাপটি। খুব তাড়াতাড়ি এটি আইওএস প্লাটফর্মে আসবে বলে জানান মালিহা কাদির।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

দেশে প্রতিনিয়ত বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। করোনায় আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে বক্তব্যে অন্যান্যরা তুলে ধরেন।অ্যাপটি তৈরিতে কাজ করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, এটুআই, মোবাইল গেইম অ্যাপ্লিকেশনস্ প্রকল্প এবং অনলাইন প্ল্যাটফর্ম ‘সহজ’।অ্যাপটি এখন পরীক্ষামূলক ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *