নেপথ্যের উদ্যোক্তা

রাজিব হাসান:

কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক (CYN) করোনা প্রতিরোধে বরগুনার একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্লাটফর্ম। বরগুনায় স্থানীয় ৫০ এর অধিক সংস্থা এক সাথে একই প্লাটফর্মে কাজ করার যুগান্তকারী এই আইডিয়া এবং বাস্তবে রুপকার দুই যুবক। একজন জাগো নারীর কমিউনিকেশন ডিরেক্টর ডিউক ইবনে আমিন এবং এফ এম স্কুলের পরিচালক আসাদ জামান। আজকের আয়োজন আসাদ জামানকে নিয়ে।

আসাদ জামান ছোটবেলা থেকেই আধুনিকমনা। এই ছেলে একটু গোছানো ভাবে চিন্তা করতেন সব সময়, নিজেকে নিয়ে নয় ভেবেছে মানুষের বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে। একজন সাহিত্যিক ও ভাল কবি হিসাবেও সমাদৃত। CYN কে প্রতিষ্ঠিত করে এর প্রজেক্ট পরিকল্পনা, ডোনার ম্যানেজ ও লেখায় ফুঁটিয়ে তুলেছেন অসহায় মানুষের আবেদন।

একটু প্রথম থেকে আসলে ২০১২/১৩ তে বরগুনার দুই একটি ছাড়া কিন্ডারগার্টেন গুলো যখন পঞ্চম শ্রেণির উপরে শিক্ষা ব্যবস্থাকে স্টাবলিস্ড করতে পারছিলেন না তখন আসাদ জামান এফ এম স্কুলে দুই শিফট শিক্ষা ব্যবস্থার ট্রেন্ড চালু করে, শুরু হয় এক নতুন দিগন্ত। স্কুলটি প্রথম সারির বিদ্যাপিঠে উন্নিত হয়। যেখানে মানসম্মত শিক্ষার পরিবেশ ও একদল উদ্যোমী শিক্ষকদের তৎপরতা ছিলো চোখে পড়ার মতো।

যদিও ২০১৮ তে ব্যক্তিগত কারনে তিনি বিদ্যালয় ত্যাগ করেন এবং মনোনিবেশ করেন তার লেখালেখির পিছনে। এফ এম হারালো একজন উদ্যোমী শিক্ষক। কবিতার প্রতি তার তীব্র ভালবাসা তাকে বেধে ফেলে কবিতার খাতায়। তার লেখায় ফুটে ওঠে সমাজের অসংগতি পাশাপাশি ভালোবাসা। গুনী এই লেখকের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ “আমার কখনোই কবিতা লেখার কথা ছিলো না” প্রকাশিত হওয়ার পরে জনপ্রিয়তা পেয়ে যান রাতারাতি। নিজেকে ক্যামেরার পেছনে রাখতেই সাচ্ছন্দ্য বোধ করা মানুষটি সামাজিক কাজে বহুবার পেছন থেকে দিয়েছেন নেতৃত্ব।

বর্তমানে তিনি পূর্ণাঙ্গ পরিচালক হিসেবে এফ এম স্কুলে যোগদান করেছেন। নিশ্চই আবার নতুন কোন টেকনিক দিয়ে কাপাবেন বরগুনার কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থাকে। খুব শীঘ্রই তিনি তার পিতার ১৯৮৫ সালের বরগুনার প্রথম পত্রিকা “বরগুনা কন্ঠ” এর অনলাইন সংস্করণ সম্পাদনার মাধ্যমে নতুন আঙ্গিকে আবির্ভূত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *